Advertising
hemel
Advertising
hemel

গার্মেন্টস খাত ছাড়িয়ে যাবে আইটি খাতের কর্মসংস্থান

গার্মেন্টস খাত ছাড়িয়ে যাবে আইটি খাতের কর্মসংস্থান

এবার দেশের তথ্য ও প্রযুক্তি খাতকে এগিয়ে নিতে মার্চে যাত্রা শুরু করছে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক। ইতোমধ্যে জ্ঞানভিত্তিক শিল্প এবং নতুন আইটি উদ্যোক্তা তৈরি করতে দেশি-বিদেশি কোম্পানিকে ফ্লোর বরাদ্দ দেওয়ার কাজ শুরু হয়েছে। ৯০ শতাংশ কাজ শেষ হওয়া এই কর্মযজ্ঞের উদ্বোধনের জন্য মার্চের প্রথম সপ্তাহেই প্রধানমন্ত্রীর সময় চাওয়া হবে বলে জানিয়েছেন হাইটেক পার্ক কর্তৃপক্ষ। ২৮টি হাইটেক পার্ক চালু হলে গার্মেন্ট খাতের চেয়েও বেশি কর্মসংস্থান হবে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, এই খাতে দক্ষ জনশক্তি তৈরিতে আসছে সরকারি বরাদ্দ। দেশের ৭টি স্থানে তৈরি হবে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার। গত ৭ ফেব্রুয়ারি একনেকে এই প্রকল্পে ২৬৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ফলে এই খাতে বিপ্লব আসবে বলে আশা সংশ্লিষ্টদের। বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, যশোর জেলা সদরে ১২.১৩ একর জায়গায় নির্মাণকাজ চলছে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের। ১৫ তলা এই ভবনের প্রথম থেকে চতুর্থ তলা পর্যন্ত নির্মাণকাজ শেষ হয়েছে আর বাকি তলাগুলোর কাজও প্রায় ৮৫ শতাংশ শেষ হয়েছে।

এ ছাড়া ডরমেটরি ভবনের ৯০ শতাংশ এবং ক্যান্টিন ও এমপিথিয়েটারের ৮৫ শতাংশ কাজ শেষ হয়েছে। এরই মধ্যে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা, ফাইবার অপটিক লাইন এবং অ্যাপ্রোচ রোড নির্মাণকাজ শেষ হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এই হাইটেক পার্কে দেশি-বিদেশি নির্মাতা প্রতিষ্ঠানের পাশাপাশি আঞ্চলিক ব্যবসায়ীদের জন্যও দুয়ার খোলা রাখা হবে। শুধু তাই নয়, আঞ্চলিক ব্যবসাকে এগিয়ে নিতে তাদের সুযোগ-সুবিধা বাড়ানোর পরিকল্পনা নিয়েছে কর্তৃপক্ষ। আগে বিভিন্ন জায়গায় অপরিকল্পিতভাবে প্রযুক্তি প্রতিষ্ঠান গড়ে উঠত। কিন্তু সরকারিভাবে প্রযুক্তিখাতকে শিল্পে পরিণত করার উদ্যোগ নিলেও তা আলোর মুখ দেখেনি।

এই খাতে সবচেয়ে কার্যকর জায়গা এই খাতে কাজ করার সুযোগ পাবে বিপুল পরিমাণের শিক্ষিত তরুণ এবং তৈরি হবে দক্ষ জনশক্তি। এ ব্যাপারে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, ২০ লাখ মানুষের কর্মসংস্থান হবে এই মেধাভিত্তিক শিল্পে। তাই আইটি খাতে দক্ষ জনশক্তি গড়ে তুলতে ৫ হাজার জনের ট্রেনিং সম্পন্ন করা হয়েছে আরও ৬ হাজার ৭৭৩ জনের ট্রেনিং শেষের দিকে।

Related posts