Advertising
hemel
Advertising
hemel

ডোনাল্ড ট্রাম্পের নতুন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ম্যাকমাস্টার

মাইকেল ফ্লিন পদত্যাগের পর নতুন জাতীয় নিরাপত্তা উপদেষ্টার নাম ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরাক ও আফগানিস্তান যুদ্ধে দুর্নীতি বিরোধী অভিযানে থাকা লেফটেন্যান্ট জেনারেল এইচ. আর. ম্যাকমাস্টার হতে যাচ্ছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। গত রোববার চারজনের সাক্ষাৎকার নেওয়ার পর ২১ ফেব্রুয়ারি মঙ্গলবার ম্যাকমস্টারকে চূড়ান্ত করেন ট্রাম্প।

তিনি ম্যাকমাস্টারকে ‘অগাধ জ্ঞানী এবং ভীষণ অভিজ্ঞ’ বলে উল্লেখ করেছেন। আর মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস তাকে ‘সেনাবাহিনীর অন্যতম প্রধান তাত্ত্বিক’ বলে উল্লেখ করেছে। ৫৪ বছর বয়সী ম্যাকমাস্টার ওয়েস্ট পয়েন্ট ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রি এবং ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

২০১৪ সালে টাইম ম্যাগাজিনের করা সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় তার নাম ছিল। প্রসঙ্গত, জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদে নিয়োগের জন্য প্রেসিডেন্টের অনুমতিই যথেষ্ট। এজন্য সিনেটের অনুমতির প্রয়োজন পড়ে না। উল্লেখ্য, রাশিয়ান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ থাকা নিয়ে শুরু হওয়া বিতর্কের জের ধরে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন পদত্যাগে বাধ্য হন। তার জায়গায় অন্তর্বর্তীকালীন দায়িত্ব নেন কিথ কেলোগ। তাকে জাতীয় নিরাপত্তা পরিষদের প্রধান হিসেবে ঘোষণা করেছে হোয়াইট হাউজ।

Related posts